Thursday, September 11, 2014

আপনার Blogspot blog টির Post গুলোর সম্পূর্ণ Backup নিন

সবাইকে সালাম ও সুভেচ্ছা জানিয়ে সুরু করছি আমার প্রথম post. ভুল ত্রুটি হলে ছোট ভাই হিসেবে মাফ করে দিবেন + ভুলটা ধরিয়ে দিবেন, যাতে পরবর্তীতে তা আর না হয়চলুন আমার আর বকবকানি না শুনে কাজের কথায় আসিআপনারা title দেখে নিস্চয় বুঝতে পেরেছেন যে আজ আমি আপনাদের কি শিখাবোবর্তমানে আমরা যারা ইন্টারনেট ব্যাবহার করি তাদের অধিকাংশরই ফেসবুক আইডির পাসাপাসি ১ টি বা তার অধিক blog রয়েছেআর এর বেশিরভাগই ফ্রী তে তৈরী করাফ্রীতে তৈরী করতে সাধারণত WordPress, Blogspot, Weebly & Tumblar ব্যাবহার করা হয়আর বাংলাদেশে এই গুলোর মধ্যে WordPress & Blogspot বেশী পপুলারআমি আজ ২ বছর জাবত Tunerpage Regular Readerবাংলা লিখায় কাঁচা বলে কুনো post করতে পারিনি।আমি আজ পর্জন্ত সুধু দেকছিসবাই সুধু WordPress এর Backup অথবা Blogspot এর template backup সম্পর্কে লিখেকেউই post গুলো backup সম্পর্কে লিখে না আর হয়তো বা লিখে থাকতে পারে কিন্তু কুনো কারনে আমি হয়তো নাও দেখতে পারি(আর যদি এমনটিই হয় তবে আমাকে মাফ করবেন অযথা গালি দিবেন নাকারণ আপনার প্রতিটি গালির মুল্য অনেককেননা আমাদেরপুর্ব পুরুষেরা বলে গেছেন "আমরা যতো কথা বলি তার সাথে সাথে আমাদের আয়ু কমতে থাকে " তো অযথা গালি দিয়ে আয়ু কমিয়ে লাভ কি:-P ) ওই সব কথাবাদ দি চলুন কাজের কথাই আসিআমাদের মধ্যে অনেকে আছেন যারা অনেক কষ্ট করে Blog তৈরী করে Customize করেন। কিন্তু নানান কারণে আমাদের এই প্রিয় Blog টি নষ্ট বা Delete হয়ে যেতে পারে। যেমন ধরুন আপনার Email ID টা কেউ Hack করল বা কুনো কারণে Copyright Case পড়েAutomatically delete হয়ে গেল যা Google এখন নিজেই তা করে থাকে। আর এই রকম যদি হয় তা হলে আপনার অবস্তা ঠিক ২ বার Heart Attack গ্রস্ত ব্যাক্তির মত হবে যদি আপনার মনোবল  মজবুত থাকে তা হলে আপনি বেঁচে জাবেন অর্থাৎ আপনার Blog এর Backup নেওয়া না থাকে তাহলে আপনি তা সহজে ফীরে পাবেন।আর যদি আপনার মনোবল দুর্বল থাকে তা হলে হায় হায় করা ছাড়া উপায় থাকবে না অর্থাৎ যদি আপনার Blog এর Backup নেওয়ানা থাকে তা হলে এতো কষ্ট সব বৃথা। তো আমাদের সবারই Backup নিয়ে রাখা উচিৎ। Blogspot এরblog কে Backup নেয়ার জন্যআমাদের ৯টি Step follow করলেই হইয়াযাবে

প্রথমে Blogspot এ গিয়ে emailআর password দিয়ে login করেন

১)এই বার dashboard এ আসার পর আপনার যে blog টি backup নিবেন সেটি select করুনঠিক নিচের চিত্রের মতো যেমনঃ আমি Otaku’s Junction select করব।
২) এবার settingsclickকরুন
৩) তারপর otherএ যান।
) এখন নিচে নামুন ২নং Arrowমতন ।
৫)এখন Export blogclickকরেন
৬)তারপর Download Blogclick করেন
৭)এখন Okতে clickকরেন
) এই বার downloadচালু হবেpost যতো বেশি হবে file ও ততো বড় হবে
) এবার download complete হলে আপনার computer এর download folder এগিয়ে দেখুন fileটি save হয়ে গেছে
১০)ব্লগটি RecoverকরতেImport BlogClickকরে,File টিপুনঃরাই Upload করেদিন।
এতক্ষণ ধরে আমার বকবকানি সুনার জন্য ধন্নবাদ। ফেসবুক কে আমাকে 

0 comments:

Post a Comment